মুযাইন নামের এর অর্থ কি? মুযাইন নামের বাংলা, ইংরেজি, আরবি/ইসলামিক অর্থসমূহ-

পৃথিবীতে সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর তাকে সম্বোধন করে ডাকার জন্য যে পদ্ধতি অবলম্বন করা হয়, তাই ইসম বা নাম। অন্যভাবেও বলা যায়, কোনো মানুষকে অপরাপর মানুষ থেকে পার্থক্য করার জন্য যে বিশেষ শব্দের মাধ্যমে ডাকা হয়, তাই-ই নাম। আর এই নাম রাখার ব্যাপারে ইসলামে অত্যধিক গুরুত্বারোপ করা হয়েছে। প্রতিটি মানুষের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে তার নাম, উপনাম কিংবা উপাধি। সুন্দর ও অর্থবহ নাম রাখার ব্যাপারে রাসূল(সা.) গুরুত্বারোপ করেছেন। সুন্দর নাম রাখার তাগিদ দিয়ে রাসূল(সা.) ইরশাদ করেছেন, কিয়ামতের দিন তোমাদের নিজ নাম ও পিতার নামে ডাকা হবে। সুতরাং তোমরা সুন্দর নাম রাখো।- (আবু দাউদ)

মুযাইন নামটি সুন্দর ও অর্থবোধক একটা নাম। মুযাইন নামের মতো মুযাইন নামের অর্থটাও খুব সুন্দর। আপনি চাইলে আপনার ছেলে সন্তানের নাম মুযাইন রাখতে পারেন। মুযাইন এটি একটি আরবি নাম। এই নামে 6 টি ইংরেজি অক্ষর রয়েছে।

মুযাইন নামের অর্থ বাংলায়-

মুযাইন নামের বাংলা অর্থ হলো -( মুজাইন হল ছেলেদের জন্য একটি আরবি নাম যার অর্থ বৃষ্টি-বহনকারী মেঘ এটি মুজনের ক্ষুদ্র রূপ। )

মুযাইন নামের অর্থ ইংরেজিতে-

মুযাইন নামের ইংরেজি অর্থ হলো -( Muzain Is An Arabic Name For Males That Means Rain-bearing Cloud It Is The Diminutive Form Of Muzn )

মুযাইন নামের বানান ইংরেজিতে- Muzain

মুযাইন নামের বানান আরবিতে – مزين

নাম হলো একজন মানুষের পরিচয়ের অন্যতম মাধ্যম। সেজন্য সুন্দর ও অর্থবোধক নাম রাখা প্রত্যেক পিতা-মাতা কিংবা অভিভাবকগণের ওপর গুরুতর দায়িত্ব এবং কর্তব্য। তাই আসুন, সন্তানের জন্য অর্থহীন কিংবা বিজাতীয় সংস্কৃতির অনুসরণ না করে সুন্দর ও অর্থবহ নাম রাখি। আশা করি মুযাইন নামের বাংলা, আরবি/ ইসলামিক এবং ইংরেজি নামের অর্থ জানতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *