Skip to content

ঈদ উল ফিতর এর নিয়ম নিয়ত / ঈদ এর নামাজ এর সঠিক নিয়ম কানুন (আরবি,বাংলা) উচ্চারণসহ

ঈদুল ফিতর এর নামাজ পড়ার নিয়ম

মুসলমান দের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর এর দুই (২) রাকাত ওয়াজিব নামাজ সঠিকভাবে আদায়ের উদ্দেশ্যে অনেকে নিয়ম কারণ জানতে চান। পবিত্র কোরআন ও হাদিসে ঈদুল ফিতরের নামাজ আদায়ের পূর্ণাঙ্গ নিয়ম রয়েছে। এই দুই(২) রাকাত ওয়াজিব নামাজ সঠিকভাবে আদায় করতে হবে এবং প্রতি বছর মুসলমানরা এই নামায আদায় করে থাকেন।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত

যারা ঈদ উল ফিতরের ওয়াজিব নামাজ সঠিকভাবে আদায় করতে চান এবং আরবি উচ্চারণ করতে পারেন না তারা সহজভাবে বাংলা নিয়তে নামাজ কোরআনিয়া করতে পারেন। তবে বাংলা অথবা আরবি যে ভাষায় আপনি নামাজের নিয়ত করুন না কেন কোন সমস্যা নেই। তাতে নামজের কোন ভুল হইনা।

নিয়ত আরবিতে –

نويت ان اصلي لله تعالي ركعتي صلاة العيد الاضحى مع ستة تكبيرات واجب الله تعالى اقتديت بهذا الامام متوجها الى جهة الكعبة الشريفة الله اكبر

নিয়ত আরবিতে (উচ্চারণ) –

‘নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা আলা রাকয়াতাই ছালাতি ঈদিল আযহা মাআ ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা আলা ইক্বতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

নিয়ত বাংলা (অর্থ)

এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি।

শেষ কথা,

ঈদুল ফিতর মুসলমানদের ধর্মীয় উৎসবের মধ্যে একটি অন্যতম একটি দিন  এবং ঈদুল ফিতরের নামাজ পড়া ওয়াজিব। বিশ্বের সকল ধর্মপ্রাণ মুসলমান রমজানের রোজার শেষে ঈদ উল ফিতরের নামাজ আদায় করেন এবং যাকাত প্রদান করেন।

See also  ঈদুল ফিতরের আমলসমূহ/ ঈদ এর দিনে করনীয় গুরুত্তপূর্ণ আমল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *